খুব সহজে বাড়িতেই বানিয়ে ফেলুন অধিক লেয়ার ও নরম তুলতুলে স্বাদের লাচ্ছা পরোটা, রইল ভিডিও সহ রেসিপি!

নিজস্ব প্রতিবেদন: পরোটা আমাদের অতি লোভনীয় একটি খাবার। আমরা সকালে নাস্তার সাথে বা বিকেলে নাস্তার সাথে বা নৈশ ভোজ হিসেবে খেয়ে থাকি। তবে বাঙালির কাছে পরোটা মাংসের ঝোল দিয়ে যেন অমৃত। পৃথিবীর সকল দেশের পরোটা খেয়ে থাকে। বাঙালির প্রত্যেক ঘরে সকালে পরোটা থাকবেই থাকবে।

পরোটা আমরা বিভিন্ন ভাবে তৈরি করে থাকি। তাই আমাদের তৈরি করার ধরনের ওপর পরোটার নামকরণ করা হয়। যেমনঃ সাধারণ পরোটা, আলুর পরোটা, কিমা পরোটা, লাচ্ছা পরোটা ইত্যাদি। শিশু থেকে বৃদ্ধ সবাই পরোটা খেতে খুব পছন্দ করে। দুধ চায়ের সাথে ঘি দিয়ে ভাজা পরোটা সকলেই পছন্দ করে।

নেট দুনিয়ায় ভাইরাল হওয়া এক ভিডিওতে দেখা যায় যে, লাচ্ছা পরোটা বানাচ্ছে। আর এই লাচ্ছা পরোটার রেসিপি দেখে মুহূর্তেই ভিডিওটি ভাইরাল হয়ে যায়। কারণ এই লাচ্ছা পরোটার রেসিপি যারা নিজেরা তৈরি করেছে তারা খুব প্রশংসা করেছে। তাহলে চলুন জেনে নেই লাচ্ছা পরোটার রেসিপি।

পরোটা তৈরি করতে যা যা লাগবে তা হচ্ছে- দু কাপ ময়দা, সাদা তেল, পরিমাণমতো চিনি, স্বাদমতো লবণ, এবং পরিমাণ মত পানি, এখন প্রস্তুত করবেন কিভাবে সেটি জেনে নেয়া যাক। প্রথমে একটি পরিষ্কার পাত্রে ২ কাপ ময়দা নিতে হবে। এই দু কাপ ময়দা আপনি মেজারমেন্ট কাপ মেপে নিতে পারেন আবার আপনার বাসায় রেগুলার যে কাপ থাকে সেগুলো দিয়ে মেপে ও নিতে পারেন। তবে অবশ্যই মনে রাখতে হবে ময়দা চেলে নিতে হবে। এখন সেই ময়দা তে চিনি লবণ এবং সাদা তেল মিশিয়ে নেবেন। অল্প অল্প করে পানি দিয়ে ভালো করে ময়দা মেখে নিবে।

সাধারণ পরোটা যেমন হয় ঠিক তেমনি ময়দার গোলা টি হবে। এরপর ময়দার উপরে সাদা তেল মাখিয়ে ১০ থেকে ২০ মিনিটের জন্য রেস্টে রেখে দিবেন। এর ফলে পরোটা তুলতুলে হবে এবং ময়দা ভালো মত সেট হবে। ১০ থেকে ২০ মিনিট রাখার পর ময়দা ভালো করে ময়ান করে নিতে হবে। এখন আপনার ইচ্ছা মত আকার দিয়ে ময়দার গোলা টি লম্বা করে বলতে হবে।

লম্বা করে বেলার কারণ হচ্ছে পরোটার ভাজ দেয়ার সসুবিধের জন্য। লম্বালম্বি করে বেলার পর রুটির উপরে ঘি ব্রাশ করে দিতে হবে। এরপর কিছু ময়দা নিয়ে উপরে ছিটিয়ে ভালো করে মিশিয়ে দিতে হবে। এখন রুটিটি একটি পরিষ্কার ছুরির সাহায্যে চিকন চিকন করে কেটে নিতে হবে। এখন আলতো হাতে সেই রুটিটি ভালো করে রোল করে নিতে হবে। উপর থেকে তুলে হালকাভাবে একটু বড় করে নেয়ার চেষ্টা করতে হবে।

এরপর সম্পূর্ণ লম্বা গোল আকৃতির গোলাটির উপরে গি ব্রাশ করে দিতে হবে। ঘি ব্রাশ করে দেওয়ার পর ভাল করে পেচিয়ে নিতে হবে। এরপর কিছুক্ষণ রেস্টে রেখে দিতে হবে। কিছুক্ষণ পর গোলাটি পরোটার মতো করে বেলে নিতে হবে। এখন আপনার ইচ্ছেমত ঘি বা সাদা তেল দিয়ে পরোটা ভেজে নিতে হবে। পরোটা ভাজার পর আপনি নিজে দেখতে পারবেন পরোটা টি লাচ্ছি সেমাই এর মত আলাদা আলাদা হয়ে আসছে।

যেহেতু পরোটা দেখতে লাচ্ছি সেমাইয়ের মত তাই এ পরোটা নামকরণ করা হয়েছে লাচ্ছা পরোটা। আপনারা ভিডিওটি দেখলে ভাল ভাবে বুঝতে পারবেন আসলেই পরোটা কিভাবে তৈরি করতে হয়। ভাই আপনারা যদি এ পরোটার ভিডিওটি দেখতে চান তাহলে আমাদের এই নিচের লিংকে ক্লিক করতে পারেন।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Leave a Reply

Your email address will not be published.