শিখে নিন সহজ ও সঠিক উপায়ে ইলিশ মাছ কাটার নিয়ম, এতে চাকের সংখ্যা হবে বেশি আাস্থ থাকবে ডিম,রইল ভিডিওসহ A-Z পদ্ধতি!

আমরা বাঙালিরা মাছ ভাতে বাঙালি। মাছ খায় না এমন বাঙালি মানুষ খুঁজে পাওয়া যাবে না।প্রায় সকল বাঙালি মানুষ মাছ খেয়ে থাকে। মাছ রান্না করার আগে অবশ্যই সেই মাছ কে ধুয়ে কেটে নিতে হবে। কিন্তু সেই কাজ করার ক্ষেত্রে আমাদের সকলের মাঝে বাজে বিপত্তি। আমরা মাছ খেতে ঠিক পারলেও মাছ সঠিক ভাবে কাটতে পারিনা।

মাছ কাটার সময় আমরা পরি নানান রকমের বিপাকে। মাছ কাটতে পারি না সঠিক প্রক্রিয়া।মাছ কাটার কিছু সঠিক প্রক্রিয়া রয়েছে। যেভাবে মাছ কাটলে মাছের পিস গুলো হয় সুন্দর এবং ডিম ওয়ালা মাছের ডিম গুলো সুন্দর ভাবে মাছের পেট থেকে বের করে আনা সম্ভব হয়।

সঠিক টেকনিক জানা না থাকলে মাছের পিস গুলো সুন্দর হয় না,না ঠিক করে বের করে আনা যায় মাছের পেটের ভিতরে থাকা ডিম গুলোকে। অনেক মাছ কাটতে না জানার কারনে মাছ কাটার সময় মাছের পিস গুলো কে সুন্দর ভাবে করতে পারে না বরং মাছ ও তার ভিতরে থাকা ডিম গুলোকে গলিয়ে ফেলে। তাই মাছ কাটার জন্য অবশ্যই সঠিক টেকনিক জানতে হবে।

আমরা অনেকেই কিভাবে মাছ কাটতে হয় জানি না। মাছ কাটার সঠিক নিয়ম কানুন আছে যেগুলো মেনে চললে আমরা সুন্দর করে টেকনিক খাটিয়ে মাছের পিস বাড়িয়ে মাছ কাটতে পারে। মাছ কাটার সময় মাছের পেট থেকে ডিম বের করতে পারি সহজে। প্রথমে ইলিশ মাছের আঁশ ফেলে নিতে হবে। মাছের আঁশ ফেলে দেওয়া হয়ে গেলে এরপর আশেপাশের ডানা গুলো কে কেটে নিয়ে হবে।

কেটে নেওয়া হয়ে গেলে এরপর ইলিশ মাছের মাথা কেটে নিতে হবে। মাছের মাথা থেকে ফুলকা কেটে ফেলে দিতে হবে। এরপর মাছ টিকে পেটের একটু উপর থেকে কেটে এর মধ্যে থাকা ডিম গুলোকে সুন্দর করে আসতে আসতে করে বের করে নিতে হবে।ডিম গুলোকে বের করার সময় অনেকটা সাবধানতার সঙ্গে ডিম গুলোকে মাছের পেট থেকে বের করে আনতে হবে যাতে করে মাছের মধ্যে থাকা পিত্ত টি গলে না যায়।

পিত্ত টি গলে গেলে মাছের ডিম টি খেতে তেতো লাগবে ।তাই ডিম বের করার সময় অনেক সাবধানতার সাথে ডিম টিপে বের করতে হবে।ডিম বের করা হয়ে গেলে এরপর মাছ গুলো কে সুন্দর সুন্দর মাঝারি মাঝারি সাইজের পিস পিস করে নিতে হবে । মাছ গুলো কাটা হলে অবশ্যই মাছ গুলো কে ধুয়ে পরিষ্কার করে ফেলতে হবে।

বিস্তারিত ভিডিওতে দেখুনঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You cannot copy content of this page